ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

Aug 06, 2017 07:07 pm
শাক সবজী

 


আধুনিক চিকিৎসা, উচ্চমানের গবেষণা, এবং পুরান ঔষুধি একসঙ্গে হাতে হাত মিলিয়ে ক্যানসার নিরাময়ের সেরা সমাধান খোঁজার চেষ্টা চালাচ্ছে। কিন্তু ক্যানসার যাতে সমাজে না ছড়ায় তার জন্য তো আমাদেরও কিছু কর্তব্য বা দায়িত্ব রয়েছে।

আজকালকার ব্যস্ত জীবনে আমরা এত বেশি প্রক্রিয়াজত খাবার খাই, তারউপর অতিরিক্ত চিন্তা এসব তো রয়েইছে। আর এ সবের কারণে ক্রমশই বাড়ছে ক্যানসারের মতো দুরারোগ্য ব্যধি। কিন্তু সৌভাগ্যবশত এমন কিছু খাবার রয়েছে যা ক্যানসার কোষগুলিকে নষ্ট করে শরীরে ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে। আসুন একঝলকে দেখে নেওয়া যাক কোন ১৫ টি খাবার ক্যানসার প্রতিরোধে উপযোগী।


চা : প্রাচীনকালে চা ঔষুধি হিসাবে ব্যবহার করা হতো। লাল চা এমনকী গ্রীন টিতেও প্রচুর পরিমাণে পলিফেনল, ফ্লেবোনয়েড এবং ক্যাটচিন রয়েছে। যা শরীরে ক্যানসারের ছড়িয়ে পরা আটকায়।


কুমড়ো : কুমড়োয় প্রচুর পরিমাণে আলফা ও বিটা ক্যারোটিন আছে। যা শরীরে গিয়ে ভিটামিন এ-তে রূপান্তরিত হয়। কুমড়ো ত্বকের ক্যানসার বা সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মির জেরে যে ধরনের ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে তা দূরীকরণে সাহায্য করে।


লেবু : পাতি লেবু হোক বা মোসাম্বি কিংবা কমলা লেবু, খেলে পেট, অন্ত্র, যকৃৎ, স্তন, খাদ্যনালী, মূত্রথলীর ক্যানসার প্রতিরোধ করার সম্ভাবনা বেড়ে যায়।


রসুন : রসুন খেলে মুখ থেকে গন্ধ ছাড়ে ঠিকই কিন্তু রসুনের গুনও অনেক। শরীরে ক্যানসার উৎপাদনকারী উপাদানকে নষ্ট করে। ক্যানসার কোষকে নষ্ট করে। ডিএনএ পুনর্গঠনের পদ্ধতিকে ত্বরান্বিত করে। অন্ত্রের ক্যানসার রোধে রসুনের উপকারিতা অপরীসীম।


বেদানা : বেদানায় ইলাজিক অ্যাসিড আছে। যা শরীরে ক্যানসার কোষের বৃদ্ধিকে আটকায়।


ফুলকপি : ব্রকোলি ফুলকপি, বাধাকপি, ব্রকোলি স্তন ক্যানসার প্রতিরোধে সহায়তা করে।


গাজর : গাজরও শরীরের ক্যানসার কোষগুলিকে নষ্ট করতে সহায়তা করে। এছাড়াও গাজরে প্রচুর পরিমানে বেটা ক্যারোটিন রয়েছে। মুখ, গলা, পেটের, মূত্রথলী, যকৃতের ক্যানসার হওয়ার সম্ভাবনা কমায়।


চেরি : চেরির মধ্যে যথেষ্ট পরিমাণে ফাইবার, পটাশিয়াম, ভিটামিন সি রয়েছে। যা শরীরে ক্যানসারের বৃদ্ধি আটকায়।


পিনাট বাটার : ক্যানসারের মোকাবিলা করার জন্য ভিটামিন ই পিনাট বাটারে প্রচুর পরিমাণে রয়েছে। বাদাম বা পিনাট বাটার, আমন্ড বা আমন্ড বাটার পেটের, অন্ত্র, যকৃতের ক্যানসারের সম্ভাবনা কমায়।


আপেল: আপেলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে বহুল পরিমাণে। আপেল অন্ত্রের ক্যানসার প্রতিহত করতে প্রচুর পরিমাণে সাহায্য করে।