উ.কোরিয়ার পরমাণু বোমা নিয়ে যা বললেন পাকিস্তানের পরমানু বোমার জনক আব্দুল কাদির খান

Sep 05, 2017 10:17 pm
উত্তর কোরিয়ার পারমাণবিক প্রযুক্তি পাকিস্তানের   চেয়ে অনেক উন্নত

 

পাকিস্তানের পারমানবিক বোমার স্রষ্টা হিসাবে যাকে দেখা হয় সেই পদার্থ বিজ্ঞানী আব্দুল কাদির খান বলেছেন উত্তর কোরিয়ার পারমাণবিক প্রযুক্তি তার দেশের প্রযুক্তির চেয়ে অনেক উন্নত।

উত্তর কোরিয়া রোববার সর্বশেষ যে পারমানবিক বোমা পরীক্ষা করলো সেটিকে বলা হচ্ছে, জাপানের হিরোশিমায় ফেলা আমেরিকার বোমার চেয়ে অন্তত পাঁচগুণ শক্তিধর।

পাকিস্তানের পদার্থবিজ্ঞানী আব্দুল কাদির খান, যাকে তার দেশের পারমানবিক বোমার স্রষ্টা হিসাবে ধরা হয়, বলেছেন উত্তর কোরিয়ার পারমাণবিক প্রযুক্তি পাকিস্তানের চেয়ে অনেক উন্নত।

বিবিসি উর্দু বিভাগের সাথে এক সাক্ষাৎকারে মি খান বলেন, তিনি দুবার উত্তর কোরিয়ায় গিয়ে তাদের পারমাণবিক স্থাপনা দেখেছেন, এবং তার মনে হয়েছে পাকিস্তানের চেয়েও তাদের প্রযুক্তি উন্নত। তিনি বলেন, পারমানবিক প্রকল্পে উত্তর কোরিয়ার একদল অত্যন্ত দক্ষ বিজ্ঞানী রয়েছেন।

"উত্তর কোরিয়ার ঐ বিজ্ঞানীরা খুবই পারদর্শী, তাদের অধিকাংশই রাশিয়ায় পড়াশোনা করে এসেছে।" ড খান বলেন, তিনি মনে করেন রাশিয়া এবং চীন কখনই উত্তর কোরিয়াকে ছেড়ে যাবেনা।

অনেকেই সন্দেহ করেন পাকিস্তানের কাছ থেকেই উত্তর কোরিয়া গোপনে পারমাণবিক প্রযুক্তি পেয়েছে এবং সেই লেনদেনের পেছনে মুখ্য ভূমিকা ছিল আব্দুল কাদির খানের।

তবে বিবিসির সাথে সাক্ষাৎকারে তিনি আবারো সেই সন্দেহ নাকচ করেছেন। "প্রশ্নই আসেনা। তাদের প্রযুক্তি আমাদের চেয়ে ভালো। আমোদের প্রযুক্তি সে তুলনায় পুরনো, মান্ধাতা।"

তবে আব্দুল কাদির খান স্বীকার করেন ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে পাকিস্তান এবং উত্তর কোরিয়ার মধ্যে যোগাযোগ ছিল। "এ কথা সবারই জানা। পাকিস্তান সরকার নিজেরাই সে কথা প্রকাশ্যে বলেছে। "

উত্তর কোরিয়ার পরীক্ষা করা সর্বশেষ বোমাটি যে হাইড্রোজেন বোমা ছিল, ড কাদির খানও সেটা বিশ্বাস করেন। তিনি বলেন এই ধরণের বোমা কয়েক মিনিটের ভেতরে যে কোনো শহর গুড়িয়ে দিতে পারে।

বিবিসি বাংলা