আমির খান কেন এতো আলোচিত

Oct 08, 2017 09:20 pm
সিনেমা অভিনেতা আমির খান


আরশিয়া


রোহিঙ্গা মুসলিমদের প্রতি সমাবেদনা প্রকাশ ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সাথে সাক্ষাত করে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছেন ভারতীয় সিনেমা অভিনেতা আমির খান।তিনি বলেছেন মিয়ানমারে যা ঘটছে তাতে তার বুক ভেঙে গিয়েছে। আমির খান সত্য প্রকাশের জন্য বিভিন্ন সময় আলোচিত ছিলেন |

আমির খানের পুরো নাম মোহাম্মদ আমির হোসেন খান । তিনি একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক, পরিচালক, চিত্রনাট্য লেখক এবং টেলিভিশন উপস্থাপক। হিন্দি চলচ্চিত্রে সফল কর্মজীবনের মাধ্যমে, খান ভারতীয় চলচ্চিত্রের সবচেয়ে জনপ্রিয় এবং প্রভাবশালী অভিনেতা  হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তিনি চারটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং সাতটি ফিল্মফেয়ার পুরস্কারসহ অসংখ্য পুরস্কার এবং মনোনয়ন অর্জন করেছেন, এবং ভারত সরকার কর্তৃক ২০০৩ সালে পদ্মশ্রী এবং ২০১০ সালে পদ্মভূষণ পদকে সম্মানিত করা হয়। এছাড়া তিনি মাঝে মাঝে গান গেয়ে থাকেন। তিনি নিজস্ব উদ্যোগে চলচ্চিত্র প্রযোজনা সংস্থা আমির খান প্রোডাকশন্স প্রতিষ্ঠা করেছেন।


চাচা নাসির হুসেনের 'ইয়াদোঁ কি বারাত' (১৯৭৩) ছবিতে একজন শিশুশিল্পী হিসাবে তাঁর অভিনয় জীবন শুরু হয়। তবে পেশাগতভাবে তাঁর অভিনয় জীবনের সূচনা হোলি (১৯৮৪) ছবির মাধ্যমে। প্রথম বাণিজ্যিকভাবে সফল ছবি চাচাতো ভাই মনসুর খানের কেয়ামত সে কেয়ামত তক। এই ছবির জন্য তিনি 'শ্রেষ্ঠ নবাগত অভিনেতা' হিসেবে ফিল্ম ফেয়ার পুরস্কার পান। ১৯৮০ থেকে ১৯৯০ সাল পর্যন্ত মোট সাতবার মনোনয়ন পেলেও তিনি ফিল্ম ফেয়ার পুরস্কার জেতেননি। অবশেষে ১৯৯৬ সালে "রাজা হিন্দুস্তানি" ছবির জন্য তিনি ফিল্ম ফেয়ার শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান।


ভারত সরকারের তাকে শিল্পকলার প্রতি তার অবদানসমূহের জন্য ২০০৩ সালে পদ্মশ্রী পদক এবং ২০১০ সালে পদ্মভূষণ পদকে ভূষিত করেন। ২০১৩ সালের এপ্রিলে, টাইম ম্যাগাজিনের তালিকার তিনি বিশ্বের ১০০ সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে ছিলেন।
খান ভারতের মুম্বাইয়ে বান্দ্রা হলি ফ্যামিলী হাসপাতালে একটি মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। যিনি সক্রিয়ভাবে কয়েক দশক ধরে ভারতীয় চলচ্চিত্র শিল্পের সাথে জড়িত। তাঁর পিতা তাহির হুসেন একজন চলচ্চিত্র প্রযোজক ছিলেন যখন তার চাচা নাসির হোসেন একটি চলচ্চিত্র প্রযোজক হিসেবে একটি পরিচালননা এবং অভিনয়ও করেছিলেন। আমির খান এর মায়ের নাম  জিনাত হোসেন। তার ভাই বোনেরা হলেন "ফয়সাল খান", "ফরহাত খান" এবং "নিখাত খান"। ইমরান খান হলেন আমির খানের ভাগ্নে।


আমির খান ভারতের মুম্বাইয়ের বান্দ্রা হলি ফ্যামিলি হাসপাতালে জন্মগ্রহণ করেন। তাঁর পরিবার ভারতীয় চলচ্চিত্রের সাথে কয়েক দশক ধরে জড়িত। তাঁর বাবা তাহির হুসেন ছিলেন একজন চলচ্চিত্র পরিচালক এবং তাঁর চাচা নাসির হুসেন ছিলেন একজন চলচ্চিত্র প্রযোজক, পরিচালক ও অভিনেতা। আমির খানের পূর্বপুরুষরা ছিলেন আফগানিস্তানের অধিবাসী। আমির খান প্রখ্যাত রাজনীতিবিদ আবুল কালাম আজাদ (মাওলানা আবুল কালাম আজাদ)-এর বংশধর। আমির খানের উচ্চতা মাত্র পাঁচ ফুট পাঁচ ইঞ্চি।


বিবিসির খবরে বলা হয়েছে মুম্বাই চলচ্চিত্রের সুপারস্টার আমির খান মিয়ানমারের সামরিক অভিযানের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুর্দশা প্রসঙ্গে বলেছেন, মিয়ানমারে যা ঘটছে তাতে তার বুক ভেঙে গিয়েছে।
ইস্তাম্বুলে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, "বিশ্বের যে কোন জায়গায় মানুষ যখন নির্যাতনের শিকার হন, যে কোন জায়গায় এই ধরনের ট্র্যাজিক অভিজ্ঞতার মধ্য দিয়ে যখন মানুষকে যেতে হয়, তা দেখে হৃদয় মুচড়ে ওঠে।"


"নানা সময়ে নানা দেশে এই ধরনের ঘটনা ঘটে থাকে," তিনি মন্তব্য করেন, "আমি আশা করবো এবং প্রার্থনা করবো মানুষ হিসেবে আমরা যেন এর অবসান দেখতে পাই।"
তুর্কি সরকারের এক বিশেষ আমন্ত্রণে আমির খান এখন ইস্তাম্বুল এবং আংকারা সফর করছেন।
এই সফরে তিনি তুর্কী প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ানের সাথেও দেখা করেছেন।


এর আগে তুর্কী সংস্কৃতি মন্ত্রণালয়ের এক ঘোষণায় বলা হয়, এই সফরে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ছাড়াও আমির খান সে দেশের চলচ্চিত্র অভিনেতা, পরিচালক, প্রযোজক এবং চলচ্চিত্র বিষয়ক শিক্ষার্থীদের সাথেও আলাপ-আলোচনা করবেন।
এই সুযোগে তিনি তার নতুন ছবি সিক্রেট সুপারস্টারের প্রমোশনের কাজও করবেন বলে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে।